1. [email protected] : adminsac :
  2. [email protected] : News Desk : News Desk
  3. [email protected] : নিজেস্ব প্রতিবেদক : নিজেস্ব প্রতিবেদক
এসির বিদ্যুৎ বিল কমানোর কিছু উপায় - দৈনিক সচিত্র নোয়াখালী
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০২:০৭ অপরাহ্ন

এসির বিদ্যুৎ বিল কমানোর কিছু উপায়

  • আপডেট রবিবার, ১৭ মার্চ, ২০২৪
  • ৪০ পাঠক

বর্তমান সময় এসি অত্যন্ত গুরুত্বপূর্ণ বস্তু, তবে যতই গুরুত্বপূর্ণ হোক না কেন, সেটিকে অবশ্যই খরচ সাশ্রয়ী হতে হবে। এর জন্য কোন ধরনের এসি ব্যবহারে খরচ কম এবং কিভাবে ব্যবহার করলে বিদ্যুতের খরচ কম আসবে সে সকল বিষয় লক্ষ্য রাখা জরুরী। চলুন জেনে নেওয়া যাক কোন উপায়ে এয়ার কন্ডিশনার রক্ষণাবেক্ষণের করলে বিদ্যুৎ এর খরচ কম হবেঃ-

এসির তাপমাত্রা সঠিক ভাবে সেট করা– এসির তাপমাত্রা যত কম হবে কম্প্রেসর তত বেশি চলবে, যার ফলে বিদ্যুতের খরচও তত বেশি হবে। তাই এসি ব্যবহার করার সময় সঠিক তাপমাত্রা সেট করে নিতে হবে।

ঘরের দরজা জানালা বন্ধ রাখুন– এসি চালানোর সময় অবশ্যই সেই রুমের দরজা জানালা বন্ধ রাখতে হবে যাতে করে এসির বাতাস বেরিয়ে যেতে না পারে। কারণ তা না হলে এই বাতাসের লিকেজ এসির উপর বাড়তি চাপ সৃষ্টি করতে পারে।

ইনভার্টার যুক্ত এসি ব্যবহার করুন এসি কেনার সময় সবসময় ইনভার্টার যুক্ত এসি ক্রয় করতে হবে। ইনভার্টার যুক্ত এসি ব্যবহার করলে কম্প্রেসরের চাপ কমে যায় ফলে বিদ্যুতের খরচও কমে আসে।

অন্যান্য ইলেক্ট্রনিক ডিভাইস বন্ধ রাখুন পারতপক্ষে এসি চালানোর সময় ঘরে টিভি, ফ্রিজ ও অন্যান্য ইলেক্ট্রনিক ডিভাইস থাকলে তা থেকে তাপ নির্গত হয়। এই তাপ এসির উপর বাড়তি চাপ ফেলতে পারে তাই চেষ্টা করবেন এসি চালানোর সময় অন্যান্য ইলেকট্রনিক ডিভাইস গুলো বন্ধ রাখতে। অযথা এসি ব্যবহার না করা বিনা কারণে কিংবা ঘনঘন মাত্রায় এসি ব্যবহার করলে এসির বিল এমনিতেই বেশি আসে। তাই খুব বেশি প্রয়োজন বা হলে এসি ব্যবহার এড়িয়ে চলুন।

দিন শেষে আপনার এসি আপনি আপনার পছন্দ মতোই চালাবেন। তবে এসির বিল কমাতে হলে অবশ্যই সঠিক নিয়ম গুলো মেনেই এসি ব্যবহার করতে হবে।

 

সামাজিক যোগাযোগ মধ্যমে শেয়ার করুন...

Error Problem Solved and footer edited { Trust Soft BD }
এ বিভাগের আরো খবর....
© All rights reserved © 2019 Breaking News
Web Design By Trust Soft BD

You cannot copy content of this page